Skip to main content
Home সাধারণ জ্ঞান ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ পুরস্কারসমূহ এবং প্রথম বিজয়ী। First recipients of the highest Indian Award in different field.

ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ পুরস্কারসমূহ এবং প্রথম বিজয়ী। First recipients of the highest Indian Award in different field.

writing by Quizedu July 12, 2021

ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ পুরস্কারসমূহ

বিভিন্ন ক্ষেত্রে ভারতে যেসব পুরস্কারসমূহ প্রদান করা হয় এবং যে সংস্থা প্রদান করে থাকে, তাদের তালিকা নিম্নে দেওয়া হল -

পুরস্কার প্রদানকারীপুরস্কার এর বৈশিষ্ট্য
  ভারতরত্ন [1954], ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার  ভারত সরকার   সাহিত্য, শিল্প, বিজ্ঞান ও জনস্বার্থ বিষয়ক কাজের জন্য দেওয়া হয়
  পদ্মবিভূষণ [ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার]  ভারত সরকার  যে কোন ক্ষেত্রে স্বতন্ত্র অবদানের জন্য এটি দেওয়া হয়
  পদ্মভূষণ [ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার]  ভারত সরকার  যেকোন ক্ষেত্রে অসাধারণ কৃতিত্বের জন্য দেওয়া হয়
  পদ্মশ্রী  ভারত সরকার  যে কোন বিশেষ অবদানের জন্য দেওয়া হয়
  ভারতীয় জ্ঞানপীঠ  ভারতীয় জ্ঞানপীঠ  ভারতের সংবিধান স্বীকৃত যেকোনো ভাষার সৃজনীমূলক সাহিত্যের জন্য
  সাহিত্য একাডেমী [1960]  ভারত সরকার  ইংরেজি সহ 22 টি ভারতীয় ভাষার উপর লেখার জন্য
  সরস্বতী সম্মান [1991]  কে কে বিড়লা ফাউন্ডেশন  সাহিত্যে অবদানের জন্য
  দাদাসাহেব ফালকে পুরস্কার [1969]  তথ্য ও সম্প্রচার মন্ত্রক, ভারত সরকার  চলচ্চিত্র জগতে সারা জীবনের অবদানের জন্য
  কলিঙ্গ পুরস্কার [1952]  কলিঙ্গ ফাউন্ডেশন ট্রাস্ট  বিজ্ঞানের বিভিন্ন শাখা অবদানের জন্য
  অর্জুন পুরস্কার [1975]  ভারত সরকার, ক্রীড়া মন্ত্রক   খেলাধুলায় জাতীয় ও আন্তর্জাতিক বিভাগে অবদানের জন্য
  দ্রোণাচার্য পুরস্কার [1975]  ভারত সরকার, ক্রীড়া মন্ত্রক   খেলাধুলায় প্রশিক্ষকের উল্লেখযোগ্য অবদানের জন্য
  রাজীব গান্ধী খেলরত্ন [1992]  ভারত সরকার, ক্রীড়া মন্ত্রক  খেলাধুলায় উল্লেখযোগ্য সফলতার জন্য প্রতিবছর একজনকে দেওয়া হয়

ভারতের প্রথম ভারতরত্ন পুরস্কার বিজয়ী [1954]

সাহিত্য, শিল্প, বিজ্ঞান এবং বিভিন্ন জনস্বার্থ মূলক অবদানের জন্য 1954 সাল থেকে ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার “ভারতরত্ন” প্রদান করা হয়। 1954 সালে যে তিনজন ভারতীয় ভারতরত্ন পুরস্কার জয়লাভ করেছিলেন তাঁরা হলেন চক্রবর্তী রাজা গোপালাচারী, ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণ এবং চন্দ্রশেখর ভেঙ্কট রমন।

চক্রবর্তী রাজা গোপালাচারী

একজন ভারতীয় স্বাধীন সংগ্রামী, রাজনীতিবিদ এবং আইনজীবি চক্রবর্তী রাজা গোপালাচারী কে ছিলেন পশ্চিমবঙ্গের প্রথম রাজ্যপাল এবং স্বাধীন ভারতের শেষ ভারতের গভর্নর-জেনারেল। তিনি মাদ্রাজ প্রেসিডেন্সি (1937-1939) এবং মাদ্রাজ রাজ্যের (1952-1954) মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি ভারতীয় রাজনৈতিক দল “স্বতন্ত্র পার্টি” প্রতিষ্ঠা করেছিলেন।

সর্বপল্লী রাধাকৃষ্ণণ

ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন কে ছিলেন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি (1952-1962) এবং ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি (1962=1967)। 1888 সালের 5 সেপ্টেম্বর তিনি তামিলনাড়ু রাজ্যে জন্মগ্রহণ করেন। 1962 সাল থেকে তাঁর জন্মদিন অর্থাৎ 5 সেপ্টেম্বর দিনটি "শিক্ষক দিবস" হিসাবে পালন করা হয়।

চন্দ্রশেখর ভেঙ্কট রমন ( C V Raman)

চন্দ্রশেখর ভেঙ্কট রমন ছিলেন ভারতীয় বিজ্ঞানী পদার্থবিদ। আলোক বিজ্ঞানের উপর গবেষণা করে তিনি প্রচুর সফলতা পেয়েছিলেন এবং আলোর বিক্ষিপ্ত করণের উপর তিনি “রমন স্ক্যাটারিং” অর্থাৎ রমন ইফেক্ট তত্ত্ব আবিষ্কার করেন। প্রথম ভারতীয় বিজ্ঞানী হিসেবে তিনি নোবেল পুরস্কারে ভূষিত হন। বিজ্ঞানের অবদানের জন্য তিনি 1954 সালে ভারতরত্ন সম্মানে সম্মানিত হন।

প্রথম জ্ঞানপীঠ পুরস্কার বিজয়ী [1965]

জ্ঞানপীঠ পুরস্কার ভারতের সর্বোচ্চ সাহিত্য পুরস্কার।1965 সাল থেকে 1982 সাল পর্যন্ত ইংরেজি ও যে কোন ভারতীয় ভাষায় যে কোন একক রচনার জন্য এই পুরস্কার প্রদান করা হতো। 1982 সালের পর থেকে পুরস্কারটি সারা জীবনের অবদান হিসাবেও প্রদান করা হয়।
মালায়ালাম সাহিত্যিক জি শংকরা কুরুপ যাকে মহাকবি জি নামেও বলা হয়, 1965 সালে প্রথম জ্ঞানপীঠ পুরস্কার বিজয়ী হন।

প্রথম সাহিত্য একাডেমী পুরস্কার বিজয়ী [ আর কে নারায়ন ]

রাসিপুরম কৃষ্ণস্বামী আইয়ার নারায়ণস্বামী

আর কে নারায়ন 1958 সালে ইংরেজি ভাষায় “The Guide” নামে একটি উপন্যাস রচনা করেন। আধ্যাত্মিক বিষয়ের উপর রচিত এই উপন্যাসটিতে প্রধান চরিত্র রাজু। রাজু একজন টুরিস্ট গাইড থেকে একজন আধ্যাত্মিক গাইড এবং তারপরে কিভাবে একজন মহান পবিত্র সন্ন্যাসী তে পরিবর্তিত হলেন তার বর্ণনা উপন্যাসটিতে দেওয়া হয়েছে।
রাসিপুরম কৃষ্ণস্বামী আইয়ার নারায়ণস্বামী বা সংক্ষেপে আর কে নারায়ন এই উপন্যাস টির জন্য 1960 সালে একাডেমি পুরস্কার লাভ করেন।
একাডেমী পুরস্কার ভারতের দ্বিতীয় বৃহত্তম সাহিত্য সম্মান।

প্রথম দাদাসাহেব ফালকে পুরস্কার [1969]

17 তম জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে, ভারতীয় চলচ্চিত্রের জনক ধুন্দীরাজ গোবিন্দ ফালকে কে সম্মান জানাতে একটি নতুন পুরষ্কার চালু হয়েছিল, যা দাদাসাহেব ফালকে নামে পরিচিত। দাদাসাহেব ফালকে পুরষ্কারের নাম, এটি ভারতীয় চলচ্চিত্রের বিকাশে চলচ্চিত্র ব্যক্তিত্বের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রবর্তিত হয়েছিল।
দেবিকা রানী চৌধুরী যাকে ভারতীয় সিনেমার প্রথম মহিলা হিসাবে আখ্যা দেওয়া হয়, ছিলেন প্রথম দাদাসাহেব ফালকে পুরস্কার বিজয়ী [1970]।

প্রথম রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার বিজয়ী [1992]

বিশ্বনাথ আনন্দ

রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার হল ভারতের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার।খেলরত্ন পুরস্কার টি প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী এর নামে নামকরণ করা হয়েছে, যিনি 1984 সাল থেকে 1989 সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালন করেছিলেন।
রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের প্রথম বিজয়ী ছিলেন বিশ্বনাথ আনন্দ। তিনি 1988 সালে ভারত থেকে প্রথম দাবার গ্র্যান্ডমাস্টার সম্মান পেয়েছিলেন। বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপে তিনি পাঁচবার বিজয়ী হয়ে স্বর্ণপদক জয়লাভ করেছেন।


Read More...

Popular Posts

সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর এবং কুইজ।
writing by Quizedu December 03, 2020
সাধারণ জ্ঞান। General Knowledge এখানে আপনি সাধারণ জ্ঞান এর 20 টি প্রশ্নের কুইজে অংশগ্রহণ করতে পারবেন। এই রকম আরো প্রচুর কুইজ পেতে নিম্নের SET-17 / SET-19 বোতাম টি টিপুন। সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর এবং কুইজ | General Knowledge for all competitive examinations in Bengali. Set-19 Set-18 Set-17 Important Questions  For All Competitve Examinations  General Knowledge Set:18 General Knowledge Quiz Based on all subjects কুইজ শুরু করার জন্য নিম্নের Quiz শুরু করুন বোতাম টিপুন। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান প্রশ্ন। এখানে ( Group-D থেকে WBCS) জন্য সাধারণ জ্ঞান প্রশ্ন-উত্তর কুইজ এর মাধ্যমে অনুশীলন করতে পারবেন। সাধারণ জ্ঞান
ভারতের সংবিধানের গুরুত্বপূর্ণ প্রশ্ন- উত্তর। সংবিধানের 100 টি গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর।
writing by Quizedu January 30, 2020
ভারতীয় সংবিধান প্রস্তাবনা আমরা ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র হিসাবে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথ গ্রহণ করছি এবং তার নাগরিকের জন্য সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা, মত প্রকাশ, বিশ্বাস, ধর্ম ও উপাসনার স্বাধীনতা; মর্যাদা ও সুযোগ-সুবিধা সমতা সৃষ্টি এবং তাদের সকলের মধ্যে সৌভ্রাতৃত্বের ভাব গড়ে তুলে ব্যক্তির মর্যাদা এবং জাতীয় ঐক্য ও সংহতি সুনিশ্চিত করার জন্য আমাদের গণপরিষদে আজ 1949 সালের 26 শে নভেম্বর এই সংবিধান গ্রহণ ও বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি। Be With Us and Let's Learn Gk
ভারতের নদনদীর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | Indian Rivers & Short Questions
writing by Quizedu December 15, 2020
এখানে আপনি ভারতের নদ-নদীর সম্বন্ধে 60টি গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর পাবেন। ভারতের নদনদী ও সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর আমাদের ওয়েব সাইটে আপনি বিভিন্ন সরকারি এবং বেসরকারি চাকরির পরীক্ষার ( Group-D থেকে WBCS) জন্য সাধারণ জ্ঞান প্রশ্ন-উত্তর কুইজ এর মাধ্যমে অনুশীলন করতে পারবেন। সাধারণ জ্ঞান ছাড়াও জীবনবিজ্ঞান , ভৌতবিজ্ঞান, গণিত, ইতিহাস , ভূগোল , ভারতের সংবিধান ইত্যাদি বিষয়ে বিষয়ভিত্তিক আলোচনা এবং কুইজ অনুশীলন করতে পারবেন। এটি একটি রেখাচিত্র। সমস্ত উপনদী গুলো দেখানো হয়নি। 🖋 ভারতের নদ-নদী : 🖋 (Indian Rivers & short Questions) 1. ভারতের দীর্ঘতম নদী কোনটি?       A. ব্রহ্মপুত্র       B. গঙ্গা       C. সিন্ধু       D. নীলনদ উত্তর: B Show Answer 2. গঙ্গা নদীর উৎপত্তিস্থল কোথায়?       A. মানস সরোবর       B. রোটাং গিরিপথ       C. যমুনোত্রী হিমবাহ       D. গঙ্গোত্রী হিমাবাহ উত্তর: D । উত্তরাখণ্ডের গঙ্গোত্রী হিমবাহ (যা 7,010 মিটার উচ্চতায় অবস্থিত) থেকে ভাগীরথী ন
পশ্চিমবঙ্গের ভূগোল (গুরুত্বপূর্ণ শর্ট প্রশ্ন)
পশ্চিমবঙ্গের ভূগোল (গুরুত্বপূর্ণ শর্ট প্রশ্ন)
writing by Quizedu January 31, 2020
BE WITH US AND LET's LEARN 1.📚 পশ্চিমবঙ্গের শুষ্কতম স্থান কোনটি? উত্তর - বীরভূম জেলার ময়ূরেশ্বর। 2.📚 পশ্চিমবঙ্গের প্রথম রাজ্যপাল কে ছিলেন? উত্তর - চক্রবর্তী রাজাগোপালাচারী। 3.📚 পশ্চিমবঙ্গের জাতীয় পশু কি? উত্তর - মেছো বিড়াল। 4.📚 পশ্চিমবঙ্গের জাতীয় পাখির নাম কি? উত্তর - শ্বেত কন্ঠ মাছরাঙা। 5.📚 পশ্চিমবঙ্গের জাতীয় ফুল কি? উত্তর - শিউলি। 6.📚 পশ্চিমবঙ্গের জাতীয় বৃক্ষ কি? উত্তর - ছাতিম গাছ। 7.📚 পশ্চিমবঙ্গের সঙ্গে কয়টি দেশের সীমানা রয়েছে? উত্তর - 3 টি বাংলাদেশ, নেপাল ও ভুটান। 8.📚 পশ্চিমবঙ্গের সঙ্গে ভারতের কয়টি রাজ্যের সীমানা রয়েছে? উত্তর - 5 টি আসাম, বিহার, সিকিম,ঝাড়খন্ড এবং ওড়িশা। 9.📚 পশ্চিমবঙ্গের সর্বাধিক নগরায়ন সম্পন্ন জেলা কোনটি? উত্তর - কলকাতা। 10.📚 পশ্চিমবঙ্গের কোন জেলায় মহকুমা নেই? উত্তর - কলকাতায়। ভারতের নদনদীর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর 11.📚 আয়তনে পশ্চিমবঙ্গের বৃহত্তম জেলা কোনটি? উত্তর - দক্ষিণ 24 পরগনা। 12.📚 আয়তনে পশ্চিমবঙ্গের ক্ষুদ্রতম জেলা ক
ভারতের সংবিধান (তফশীল এবং গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ)
ভারতের সংবিধান (তফশীল এবং গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ)
writing by Quizedu July 26, 2020
12 টি  তফশিল:  প্রথম তফশীল - রাষ্ট্রের নাম এবং অঙ্গরাজ্যের নাম। (অনুচ্ছেদ 1 এবং 4)  দ্বিতীয় তফশিল - ভারতের রাষ্ট্রপতি, রাজ্যপাল,লোকসভার অধ্যক্ষ এবং উপাধ্যক্ষ, রাজ্যসভার সভাপতি, উপ সভাপতি, বিধানসভার অধ্যক্ষ এবংউপাধ্যক্ষ, বিধান পরিষদের সভাপতি এবং উপ-সভাপতি, সুপ্রিম কোর্টের বিচারক এবং হাইকোর্টের বিচারক এবং ভারতের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বেতন এবং তাদের অধিকার সমূহ।   (অনুচ্ছেদ 59, 65, 75,97,125,148, 158,164,168 এবং 221)।  তৃতীয় তফশিল -  কেন্দ্রীয় মন্ত্রী,  লোকসভার সদস্য, লোকসভা নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিদ্বন্দ্বী, সুপ্রিম কোর্টের বিচারক, ভারতের  কম্পট্রোলার  এবং অডিটর জেনারেল,  বিধানসভার মন্ত্রী,  বিধানসভা নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিদ্বন্দ্বী , বিধানসভার সদস্য এবং হাইকোর্টের বিচারকদের শপথ গ্রহণ ।   (অনুচ্ছেদ 75, 84, 99, 124, 146, 173, 188 এবং 219)  চতুর্থ তফশিল -রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল  গুলিতে রাজ্যসভার সদস্য সংখ্যা  বিভাজন।  (অনুচ্ছেদ 4 এবং 80) পঞ্চম তফশিল - বিভিন্ন তপশিলী ও উপজাতী এলাকার  শাসনকার্য পরিচালনার বিধি-বিধান। ( অনুচ্ছেদ 244 ) ষষ্ঠ তফশিল - 

Categories