Skip to main content

ভারতীয় নাগরিকের মৌলিক অধিকার > Fundamental rights

ভারতীয় সংবিধানের মৌলিক অধিকারের বিষয়টি সংবিধানের তৃতীয় অংশে অনুচ্ছেদ 14-35 তে আলোচিত হয়েছে। মৌলিক অধিকারগুলি মানুষের বিভিন্ন মৌলিক প্রতিষ্ঠান ও মানবিক সম্পদের মৌলিক মানুষিক অধিকারের প্রতি সরবরাহ ও সুরক্ষা প্রদানে গুরুত্ব দেয়। এই অধিকারগুলি ভারতীয় নাগরিকদের সমান সম্মান এবং সমান অধিকারের সাথে বিচারের অধিকার ও স্বাধীনতা প্রদান করে।

Fundamental rights of Indian Constitution
বিভিন্ন সরকারী, বেসরকারী চাকরীর পরীক্ষার জন্য ভারতীয় নাগরিকের মৌলিক অধিকার এর উপর গুরুত্তপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর পাওয়ার জন্য পাশের বোতাম টি টিপুন।
চাকরীর পরীক্ষার জন্য গুরুত্তপূর্ণ প্রশ্ন-উত্তর।

ভারতীয় নাগরিকের মৌলিক অধিকার

ভারতীয় সংবিধানে মৌলিক অধিকার অনেক গুরুত্বপূর্ণ অংশের মধ্যে একটি। এই মৌলিক অধিকারগুলি মানুষের বিভিন্ন মৌলিক প্রতিষ্ঠান ও মানবিক সম্পদের মৌলিক মানুষিক অধিকারের প্রতি সরবরাহ ও সুরক্ষা প্রদানে গুরুত্ব দেয়। এই অধিকারগুলি ভারতীয় নাগরিকদের সমান সম্মান এবং সমান অধিকারের সাথে বিচারের অধিকার ও স্বাধীনতা প্রদান করে।

ভারতীয় সংবিধানের মৌলিক অধিকারের বিষয়টি সংবিধানের তৃতীয় অংশে অনুচ্ছেদ 14-35 তে আলোচিত হয়েছে ।

সংবিধানের খসড়া তৈরির সময়, ভারতের সংবিধানে মোট সাতটি মৌলিক অধিকার ছিল। এই অধিকারগুলি নাগরিকদের ব্যক্তি স্বাধীনতা ও স্বাধীনতা রক্ষার লক্ষ্যে।
এগুলো ছিল:
সমতার অধিকার (অনুচ্ছেদ 14-18): এর মধ্যে রয়েছে আইনের সামনে সমতা, ধর্ম, জাতি, বর্ণ, লিঙ্গ বা জন্মস্থানের ভিত্তিতে বৈষম্যের নিষেধাজ্ঞা, সরকারি চাকরির ক্ষেত্রে সুযোগের সমতা, এবং অস্পৃশ্যতা বিলুপ্তি।

স্বাধীনতার অধিকার (অনুচ্ছেদ 19-22): এর মধ্যে রয়েছে বাক ও মতপ্রকাশের স্বাধীনতা, সমাবেশ, সমিতি, আন্দোলন, বাসস্থান এবং পেশা, ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার স্বার্থে যুক্তিসঙ্গত বিধিনিষেধ সাপেক্ষে, রাষ্ট্রের নিরাপত্তা, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদেশী রাষ্ট্র, পাবলিক অর্ডার, শালীনতা, বা নৈতিকতা, বা আদালত অবমাননা, মানহানি, বা একটি অপরাধের জন্য প্ররোচনা সম্পর্কিত।

শোষণের বিরুদ্ধে অধিকার (অনুচ্ছেদ 23-24): এটি মানব পাচার, জোরপূর্বক শ্রম এবং ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের নিয়োগ নিষিদ্ধ করে।

ধর্মের স্বাধীনতার অধিকার (অনুচ্ছেদ 25-28): এটি বিবেকের স্বাধীনতা এবং পাবলিক অর্ডার, নৈতিকতা এবং স্বাস্থ্য সাপেক্ষে ধর্ম পালন, অনুশীলন এবং প্রচারের অধিকারের নিশ্চয়তা দেয়।

সাংস্কৃতিক ও শিক্ষাগত অধিকার (অনুচ্ছেদ 29-30): এটি সংখ্যালঘুদের তাদের পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনা করার অধিকার এবং নাগরিকদের যেকোনো অংশের তাদের সংস্কৃতি, ভাষা বা লিপি সংরক্ষণের অধিকার রক্ষা করে।

সাংবিধানিক প্রতিকারের অধিকার (অনুচ্ছেদ 32): এটি ব্যক্তিদেরকে হেবিয়াস কর্পাস, ম্যান্ডামাস, নিষেধাজ্ঞা, কোও ওয়ারেন্টো এবং সার্টিওরির মতো রিটের মাধ্যমে মৌলিক অধিকার প্রয়োগের জন্য সুপ্রিম কোর্টে যাওয়ার অধিকার প্রদান করে।

সম্পত্তির অধিকার (অনুচ্ছেদ 31): এটি প্রাথমিকভাবে সম্পত্তি অর্জন, ধারণ এবং নিষ্পত্তি করার অধিকার প্রদান করেছিল, কিন্তু পরে 1978 সালে 44 তম সংশোধনী আইন দ্বারা এটি মৌলিক অধিকারের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল এবং 300A ধারার অধীনে একটি আইনি অধিকার করা হয়েছিল।

সম্পত্তির অধিকার প্রাথমিকভাবে ভারতীয় সংবিধানের 19(1)(f) এবং 31 অনুচ্ছেদের অধীনে একটি মৌলিক অধিকার হিসাবে অন্তর্ভুক্ত ছিল। যদিও, পরে এটি মৌলিক অধিকারের তালিকা থেকে বাদ দেওয়া হয় এবং আইনগত অধিকারের শ্রেণীতে রাখা হয়। 44 তম সংশোধনী আইন, 1978।

সংশোধনীর পরে, সম্পত্তির অধিকারকে আর একটি অলঙ্ঘনীয় মৌলিক অধিকার হিসাবে বিবেচনা করা হয়নি, তবে এটি 300A অনুচ্ছেদের অধীনে একটি আইনি অধিকার হিসাবে রয়ে গেছে, যা বলে যে "আইনের কর্তৃত্ব ব্যতীত কোনো ব্যক্তিকে তার সম্পত্তি থেকে বঞ্চিত করা হবে না"।

বর্তমানে ভারতীয় সংবিধানে মোট ছয় টি মৌলিক অধিকার রয়েছে (ভারতীয় সংবিধানের 14-35 নং ধারা)।

এগুলি হল:
১. সাম্যের অধিকার (অনুচ্ছেদ 14-18)
  • অনুচ্ছেদ 14:ভারতের ভূখণ্ডের মধ্যে আইনের সামনে কোনো ব্যক্তির সমতা বা আইনের সমান সুরক্ষা রাষ্ট্র অস্বীকার করবে না
  • অনুচ্ছেদ 15: এটি ধর্ম, জাতি, বর্ণ, লিঙ্গ বা জন্মস্থানের ভিত্তিতে বৈষম্য নিষিদ্ধ করে।
    এটি রাষ্ট্রকে নারী, শিশু, সামাজিক ও শিক্ষাগতভাবে অনগ্রসর শ্রেণী এবং তফসিলি জাতি ও উপজাতিদের অগ্রগতির জন্য বিশেষ বিধান করার ক্ষমতা দেয়।
  • অনুচ্ছেদ 16:এটি সরকারি চাকরির ক্ষেত্রে সুযোগের সমতা প্রদান করে।
    এটি ধর্ম, জাতি, বর্ণ, লিঙ্গ, বংশ, জন্মস্থান, বাসস্থান, বা সরকারী চাকুরীতে তাদের যে কোন একটির ভিত্তিতে বৈষম্য নিষিদ্ধ করে।
  • অনুচ্ছেদ 17: এটি "অস্পৃশ্যতা" বিলুপ্ত করে এবং যে কোনো আকারে এর অনুশীলন নিষিদ্ধ করে। "অস্পৃশ্যতা" আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।
  • অনুচ্ছেদ 18: উপাধি গ্রহণ ও ব্যবহারের উপর বাধা প্রদান করে,যেমন কেউ রাজা, বাদশা, সম্রাট ইত্যাদি উপাধি গ্রহণ করতে পারবে না। তবে, রাষ্ট্র কর্তৃক সামরিক এবং একাডেমিক কর্মীদের উপাধি দেওয়া যেতে পারে।
২. স্বাধীনতার অধিকার (অনুচ্ছেদ 19-22)
  • অনুচ্ছেদ 19: এটি ছয়টি স্বাধীনতার নিশ্চয়তা দেয়:
    1. বাক ও মত প্রকাশের স্বাধীনতা
    2. শান্তিপূর্ণভাবে এবং অস্ত্র ছাড়া জড়ো হওয়ার স্বাধীনতা
    3. সমিতি বা ইউনিয়ন গঠনের স্বাধীনতা
    4. ভারতের ভূখণ্ড জুড়ে অবাধে চলাফেরা করার স্বাধীনতা
    5. ভারতের ভূখণ্ডের যেকোনো অংশে বসবাস ও বসতি স্থাপনের স্বাধীনতা
    6. যে কোনো পেশা অনুশীলন করার স্বাধীনতা, অথবা কোনো পেশা, ব্যবসা বা ব্যবসা চালিয়ে যাওয়ার স্বাধীনতা
  • ধারা 20: এটি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হওয়ার ক্ষেত্রে কিছু সুরক্ষা প্রদান করে। এটি নিষিদ্ধ করে -
    পূর্ববর্তী ফৌজদারি আইন
    একই অপরাধের জন্য একাধিকবার শাস্তি
    নিজেকে দোষী প্রমাণ করার জন্য বাধ্য করা
  • অনুচ্ছেদ 21:কোনো ব্যক্তিকে তার জীবন বা ব্যক্তিগত স্বাধীনতা থেকে বঞ্চিত করা যাবে না।
  • অনুচ্ছেদ 21(A):6 থেকে 14 বছর বয়সী শিশুদের শিক্ষার অধিকার একটি মৌলিক অধিকার।
  • অনুচ্ছেদ 22: এটি নির্দিষ্ট কিছু ক্ষেত্রে গ্রেফতার এবং আটকের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে। এতে গ্রেফতারকৃত ব্যক্তিদের অধিকার সংক্রান্ত বিধান রয়েছে, যেমন গ্রেপ্তারের কারণ সম্পর্কে অবহিত হওয়ার অধিকার, একজন আইনজীবী দ্বারা পরামর্শ করার এবং রক্ষা করার অধিকার এবং 24 ঘন্টার মধ্যে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করার অধিকার।
৩. শোষণের বিরুদ্ধে অধিকার (অনুচ্ছেদ 23-24)
  • অনুচ্ছেদ 23: মানব বাণিজ্য অর্থাৎ মানুষ কেনা-বেচা এবং জোরপূর্বক শ্রম নিষিদ্ধ:
    এটি মানুষ এবং বেগার (জোর করে শ্রম) খাটানো নিষিদ্ধ করে।
    এটি জোরপূর্বক শ্রম নিষিদ্ধ করে এবং এটি লঙ্ঘন আইন অনুসারে শাস্তিযোগ্য অপরাধ হবে।
  • অনুচ্ছেদ 24 : কারখানায় শিশুদের নিয়োগ নিষিদ্ধ:
    এটি চৌদ্দ বছরের অধীন শিশুদের কারখানা, খনি, বা অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ করা নিষিদ্ধ করে।
    এটি রাজ্যকে চৌদ্দ বছরের অধীন শিশুদের বিনামূল্যে এবং বাধান্তর শিক্ষা প্রদানের জন্য দায়িত্ব প্রদান করে।
৪. ধর্মীয় স্বাধীনতার অধিকার (অনুচ্ছেদ 25-28):
  • অনুচ্ছেদ 25:অনুচ্ছেদ 25 বিবেকের স্বাধীনতা এবং মুক্ত পেশা, ধর্মের অনুশীলন এবং প্রচারের স্বাধীনতা প্রদান করে।
  • অনুচ্ছেদ 26: ধর্মীয় বিষয়গুলি পরিচালনা করার স্বাধীনতা:
    এই নিবন্ধটি ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও রক্ষণাবেক্ষণের অধিকার সহ ধর্মীয় বিষয়গুলি পরিচালনা করার স্বাধীনতা প্রদান করে।
    এটি ধর্মীয় সম্প্রদায় বা এর বিভাগগুলিকে ধর্মের বিষয়ে তাদের নিজস্ব বিষয়গুলি পরিচালনা করার ক্ষমতা দেয়৷
  • অনুচ্ছেদ 27: যেকোনো ধর্মের প্রচারের জন্য কর থেকে স্বাধীনতা:
    এটি বলে যে কোনও ব্যক্তিকে কোনও নির্দিষ্ট ধর্ম বা ধর্মীয় সম্প্রদায়ের প্রচার বা রক্ষণাবেক্ষণের জন্য কোনও কর দিতে বাধ্য করা হবে না।
  • অনুচ্ছেদ 28: শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় নির্দেশ বা উপাসনায় উপস্থিতি থেকে স্বাধীনতা:
    এটি রাষ্ট্রীয় তহবিল থেকে সম্পূর্ণরূপে রক্ষণাবেক্ষণ করা নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় নির্দেশে উপস্থিত হওয়া বা ধর্মীয় উপাসনায় অংশ নেওয়া নিষিদ্ধ করে।
    তবে, এটি এই ধরনের প্রতিষ্ঠানে ধর্মীয় নির্দেশ প্রদানের অনুমতি দেয় যদি এটি ছাত্রের অভিভাবক দ্বারা বেছে নেওয়া হয়।
৫. সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক অধিকার (অনুচ্ছেদ 29-30)
  • অনুচ্ছেদ 29: সংখ্যালঘুদের স্বার্থ সুরক্ষা:
    29 অনুচ্ছেদ সংখ্যালঘুদের তাদের স্বতন্ত্র ভাষা, লিপি বা সংস্কৃতি সংরক্ষণের অধিকার নিশ্চিত করে তাদের স্বার্থ রক্ষা করে।
    যেখানে একটি ধর্মীয় সম্প্রদায় সংখ্যাগরিষ্ঠতায় রয়েছে, সংবিধান তাকে তার সংস্কৃতি এবং ধর্মীয় স্বার্থ সংরক্ষণ করতে সক্ষম করে এই বিধান দিয়ে যে রাষ্ট্র তার উপর সম্প্রদায়ের নিজস্ব সংস্কৃতি ব্যতীত অন্য কোনও সংস্কৃতি চাপিয়ে দেবে না।
    এটি রাষ্ট্রের অর্থায়নে বা স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে ধর্ম, জাতি, বর্ণ, ভাষা বা এগুলির যে কোনোটির ভিত্তিতে বৈষম্য নিষিদ্ধ করে।
  • অনুচ্ছেদ 30: সংখ্যালঘুদের শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনার অধিকার:
    অনুচ্ছেদ 30 ভাষাগত এবং ধর্মীয় সংখ্যালঘুদের তাদের পছন্দের শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনা করার অধিকার প্রদান করে।
    এটি নিশ্চিত করে যে রাষ্ট্র কোন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যে ভাষা বা ধর্মের সাথে যুক্ত তার সাথে বৈষম্য করবে না।
    এই নিবন্ধটির লক্ষ্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সংখ্যালঘু সম্প্রদায়কে তাদের ভাষা, সংস্কৃতি এবং ধর্ম সংরক্ষণ ও প্রচারের জন্য ক্ষমতায়িত করা।
৬. সাংবিধানিক প্রতিকারের অধিকার (অনুচ্ছেদ 32)
  • অনুচ্ছেদ 32:ভারতীয় সংবিধানের 32 অনুচ্ছেদ ব্যক্তিদের সংবিধানের তৃতীয় অংশের অধীনে নিশ্চিত করা মৌলিক অধিকারগুলি প্রয়োগের জন্য ভারতের সুপ্রিম কোর্টে যাওয়ার অধিকার দেয়।
    এই অনুচ্ছেদটি নিশ্চিত করে যে সুপ্রিম কোর্ট নাগরিকদের মৌলিক অধিকারের অভিভাবক হিসাবে কাজ করে এবং এই অধিকারগুলি রক্ষা করার জন্য নিম্নের পাচটি রিট জারি করে।
  • হেবিয়াস কর্পাস (Habeas Corpus): এই রিট কর্তৃপক্ষকে এমন একজন ব্যক্তিকে, যাকে আটক বা কারারুদ্ধ করা হয়েছে, সাধারণত আদালতের সামনে হাজির করতে এবং তাদের আটকের বৈধতা প্রমাণ করার নির্দেশ দেয়। এটি বেআইনি আটক থেকে রক্ষা করার জন্য ব্যবহৃত হয়।
  • মান্দামুস (Mandamus): একটি উচ্চ আদালত দ্বারা নিম্ন আদালত, ট্রাইব্যুনাল, পাবলিক অথরিটি বা কর্পোরেশনকে ম্যান্ডামুস জারি করা হয়, যা তাদের এমন একটি দায়িত্ব পালনের নির্দেশ দেয় যা তারা পালন করতে আইন দ্বারা বাধ্য। এটি জারি করা হয় যখন একজন সরকারী কর্মকর্তা তাদের আইনি দায়িত্ব পালনে ব্যর্থ হন।
  • নিষেধাজ্ঞা (Prohibition): নিষেধাজ্ঞা একটি উচ্চ আদালত দ্বারা একটি নিম্ন আদালত বা ট্রাইব্যুনালে জারি করা হয়, এটিকে তার এখতিয়ার অতিক্রম করতে বা তার আইনি কর্তৃত্বের বাইরে কাজ করতে নিষেধ করে। এটি নিম্ন আদালতগুলিকে মামলাগুলি গ্রহণ করা থেকে বিরত রাখতে ব্যবহৃত হয় যেগুলি শোনার ক্ষমতা তাদের নেই৷
  • সার্টিওরারি (Certiorari): সার্টিওরারি একটি উচ্চ আদালত দ্বারা একটি নিম্ন আদালত, ট্রাইব্যুনাল বা কর্তৃপক্ষকে জারি করা হয়, তাদের নির্দেশ দেয় একটি মামলার রেকর্ড পর্যালোচনার জন্য উচ্চ আদালতে পাঠাতে। এটি নিম্ন আদালতের আদেশ বাতিল করতে ব্যবহৃত হয় যদি এটি তার এখতিয়ারের বাইরে বা আইনে ভুল বলে প্রমাণিত হয়।
  • কোও ওয়ারেন্টো (Quo Warranto): Quo Warranto জারি করা হয় কোনো পাবলিক অফিসে কোনো ব্যক্তির দাবির বৈধতা খোঁজার জন্য। এটি একটি পাবলিক অফিসে একজন ব্যক্তির নিয়োগকে চ্যালেঞ্জ করতে ব্যবহৃত হয় যদি তারা যোগ্য না হয় বা প্রয়োজনীয় যোগ্যতা না থাকে।


  • এখানে ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার সম্পর্কিত কিছু বহুনির্বাচনী প্রশ্ন (MCQs) রয়েছে:

    1. ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদে সমতার অধিকারের কথা বলা হয়েছে?

    ক) ধারা 14
    খ) ধারা 19
    গ) ধারা 21
    ঘ) ধারা 32


    2. বাক ও মত প্রকাশের স্বাধীনতা কোন অনুচ্ছেদে নিশ্চিত করা হয়েছে?

    ক) ধারা 19(1)(ক)
    খ) ধারা 21
    গ) ধারা 25
    ঘ) ধারা 32


    3. শিক্ষার অধিকার কোন মৌলিক অধিকারের একটি অংশ?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) সাংস্কৃতিক ও শিক্ষাগত অধিকার
    ঘ) ধর্মের অধিকার


    4. কোন মৌলিক অধিকার ধর্ম, জাতি, বর্ণ, লিঙ্গ বা জন্মস্থানের ভিত্তিতে বৈষম্য নিষিদ্ধ করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    ঘ) সাংবিধানিক প্রতিকারের অধিকার


    5. সম্পত্তির অধিকার মৌলিক অধিকারের তালিকা থেকে বাদ দেওয়া হয় এবং কোন সংশোধনী আইনের মাধ্যমে আইনি অধিকার করা হয়?

    ক) 42 তম সংশোধনী আইন
    খ) 44 তম সংশোধনী আইন
    গ) 48 তম সংশোধনী আইন
    ঘ) 52 তম সংশোধনী আইন


    6. কোন মৌলিক অধিকারের অধীনে একজন ব্যক্তি তার মৌলিক অধিকার প্রয়োগের জন্য সুপ্রিম কোর্টে যেতে পারেন?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    ঘ) সাংবিধানিক প্রতিকারের অধিকার


    7. ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদটি জীবন এবং ব্যক্তিগত স্বাধীনতার অধিকারের নিশ্চয়তা দেয়?

    ক) ধারা 14
    খ) ধারা 19
    গ) ধারা 21
    ঘ) ধারা 32


    8. শোষণের বিরুদ্ধে অধিকার নিষিদ্ধ:

    ক) মানব পাচার
    খ) শিশুশ্রম
    গ) উভয় ক) এবং খ)
    ঘ) না ক) না খ)


    9. কোন মৌলিক অধিকার ব্যক্তিদের ধর্ম পালন, অনুশীলন এবং প্রচারের অধিকারের নিশ্চয়তা দেয়?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) সাংস্কৃতিক ও শিক্ষাগত অধিকার
    ঘ) ধর্মের অধিকার


    10. কোন মৌলিক অধিকার সাংবিধানিক প্রতিকার যেমন রিটের অধিকার নিশ্চিত করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) সাংবিধানিক প্রতিকারের অধিকার
    ঘ) সম্পত্তির অধিকার


    11. অপসারণের আগে সম্পত্তির অধিকার কোন অনুচ্ছেদের অংশ ছিল?

    ক) ধারা 19(1)(f)
    খ) ধারা 31
    গ) ধারা 21
    ঘ) ধারা 25


    12. সাংবিধানিক প্রতিকারের অধিকার নিম্নে একটি মৌলিক অধিকার:

    ক) ধারা 32
    খ) ধারা 21
    গ) ধারা 19
    ঘ) ধারা 25


    13. কোন মৌলিক অধিকার দোকান, হোটেল এবং রেস্তোরাঁর মত সর্বজনীন স্থানে সমান প্রবেশাধিকার নিশ্চিত করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) ধর্মের অধিকার
    ঘ) শোষণের বিরুদ্ধে অধিকার


    14. মৌলিক অধিকারের তালিকা থেকে সম্পত্তির অধিকার বাদ দেওয়া হয়েছে:

    ক) 42 তম সংশোধনী আইন
    খ) 44 তম সংশোধনী আইন
    গ) 48 তম সংশোধনী আইন
    ঘ) 52 তম সংশোধনী আইন


    15. কোন মৌলিক অধিকার মানুষের জোরপূর্বক শ্রম নিষিদ্ধ করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    ঘ) সাংবিধানিক প্রতিকারের অধিকার


    16. শিক্ষার অধিকার এখন কোন মৌলিক অধিকারের একটি অংশ?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) সাংস্কৃতিক ও শিক্ষাগত অধিকার
    ঘ) শোষণের বিরুদ্ধে অধিকার


    17. কোন সংশোধনী আইনের মাধ্যমে শিক্ষার অধিকার মৌলিক অধিকার হিসেবে অন্তর্ভুক্ত হয়?

    ক) 42 তম সংশোধনী আইন
    খ) 86 তম সংশোধনী আইন
    গ) 44 তম সংশোধনী আইন
    ঘ) 76 তম সংশোধনী আইন


    18. জীবন এবং ব্যক্তিগত স্বাধীনতার অধিকার কোন অনুচ্ছেদে নিশ্চিত করা হয়েছে?

    ক) ধারা 14
    খ) ধারা 19
    গ) ধারা 21
    ঘ) ধারা 32


    19. তথ্যের অধিকার (RTI) আইনটি কোন মৌলিক অধিকারের একটি সম্প্রসারণ?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) সাংস্কৃতিক ও শিক্ষাগত অধিকার
    ঘ) সাংবিধানিক প্রতিকারের অধিকার


    20. কোন মৌলিক অধিকার কিছু ক্ষেত্রে গ্রেফতার এবং আটকের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    ঘ) সাংবিধানিক প্রতিকারের অধিকার


    21. নিম্নের কোনটি নিশ্চিত করার জন্য মৌলিক অধিকারের তালিকা থেকে সম্পত্তির অধিকার বাদ দেওয়া হয়েছে:

    ক) সামাজিক ন্যায়বিচার
    খ) অর্থনৈতিক সমতা
    গ) উভয় ক) এবং খ)
    ঘ) উপরের কোনটি নয়


    22. ভারতীয় সংবিধানের কোন মৌলিক অধিকার অস্পৃশ্যতাকে নিষিদ্ধ করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    ঘ) সাংস্কৃতিক ও শিক্ষাগত অধিকার


    23. ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদটি অস্পৃশ্যতাকে বিলুপ্ত করে এবং যে কোন আকারে এর অনুশীলনকে নিষিদ্ধ করে?

    ক) ধারা 14
    খ) ধারা 17
    গ) ধারা 19
    ঘ) ধারা 21


    24. ভারতের সংবিধান অস্পৃশ্যতা এবং যেকোন রূপে এর প্রথা বিলুপ্ত করেছে। এই বিবৃতি হল:

    ক) সত্য
    খ) মিথ্যা


    25. অস্পৃশ্যতা বলতে বোঝায়:

    ক) বর্ণের ভিত্তিতে মানুষের প্রতি বৈষম্য করা
    খ) লিঙ্গের ভিত্তিতে লোকেদের প্রতি বৈষম্য করা
    গ) ধর্মের ভিত্তিতে মানুষের প্রতি বৈষম্য করা
    ঘ) সম্পদের ভিত্তিতে মানুষের প্রতি বৈষম্য করা


    26. কোন সমাজ সংস্কারক ভারতে অস্পৃশ্যতা দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন?

    ক) মহাত্মা গান্ধী
    খ) ডাঃ বি.আর. আম্বেদকর
    গ) স্বামী বিবেকানন্দ
    ঘ) রাজা রামমোহন রায়


    27. নাগরিক অধিকার সুরক্ষা আইন, 1955, এর বিরুদ্ধে নৃশংসতা প্রতিরোধ করার জন্য প্রণীত হয়েছিল:

    ক) তফসিলি জাতি
    খ) নারী
    গ) ধর্মীয় সংখ্যালঘু
    ঘ) উপজাতি সম্প্রদায়


    28. অস্পৃশ্যতার বিরুদ্ধে সাংবিধানিক সুরক্ষার বাস্তবায়ন অধ্যয়নের জন্য কোন কমিটি নিয়োগ করা হয়েছিল?

    ক) মন্ডল কমিশন
    খ) সাচার কমিটি
    গ) কাকা কালেলকর কমিশন
    ঘ) মন্ডল কমিশন


    29. "হরিজন", যার অর্থ "ঈশ্বরের সন্তান" শব্দটির সঙ্গে কে যুক্ত ছিলেন ?

    ক) ডাঃ বি.আর. আম্বেদকর
    খ) মহাত্মা গান্ধী
    গ) স্বামী বিবেকানন্দ
    ঘ) রাজা রামমোহন রায়


    30. তফসিলি জাতি ও তফসিলি উপজাতি (অত্যাচার প্রতিরোধ) আইন, 1989, এর জন্য বিধান করে:

    ক) তফসিলি জাতি ও উপজাতিদের বিরুদ্ধে নৃশংসতা প্রতিরোধ
    খ) নারীর প্রতি অত্যাচার প্রতিরোধ
    গ) ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে নৃশংসতা প্রতিরোধ
    ঘ) অর্থনৈতিকভাবে অনগ্রসর শ্রেণীর উপর অত্যাচার প্রতিরোধ


    31. অস্পৃশ্যতা কোন আইনের অধীনে শাস্তিযোগ্য?

    ক) ধারা 19
    খ) ধারা 21
    গ) ধারা 17
    ঘ) ধারা 14


    32. ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদে শিশুশ্রম নিষিদ্ধ করা হয়েছে?

    ক) ধারা 23
    খ) ধারা 24
    গ) ধারা 21
    ঘ) ধারা 19


    33. ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদটি সুপ্রিম কোর্টকে মৌলিক অধিকার প্রয়োগের জন্য রিট (writs) জারি করার ক্ষমতা দেয়?

    ক) ধারা 21
    খ) ধারা 24
    গ) ধারা 25
    ঘ) ধারা 32


    34. মৌলিক অধিকার প্রয়োগের জন্য রিট জারি করার জন্য সুপ্রিম কোর্টের ক্ষমতা হিসাবে পরিচিত:

    ক) বিচার বিভাগীয় পর্যালোচনা (Judicial Review)
    খ) রিট এখতিয়ার (Writ Jurisdiction)
    গ) আইনী তদারকি (Legislative Oversight)
    ঘ) নির্বাহী আধিপত্য (Executive Supremacy)


    35. কোন মৌলিক অধিকার ব্যক্তিদের নিজেদের বিরুদ্ধে সাক্ষী হতে বাধ্য হওয়া থেকে রক্ষা করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    d) স্ব-অভিযোগের বিরুদ্ধে অধিকার


    36. ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদে সাংবিধানিক প্রতিকারের অধিকার প্রদান করা হয়েছে?

    ক) ধারা 12
    খ) ধারা 19
    গ) ধারা 21
    ঘ) ধারা 32


    37. কোন মৌলিক অধিকার বিবেকের স্বাধীনতার অধিকার এবং ধর্ম পালন, অনুশীলন এবং প্রচারের অধিকার নিশ্চিত করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    ঘ) ধর্মের অধিকার


    38. সম্পত্তির অধিকার মৌলিক অধিকারের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল এবং কোন সংশোধনী আইনের অধীনে আইনি অধিকার করা হয়েছিল?

    ক) 42 তম সংশোধনী আইন
    খ) 44 তম সংশোধনী আইন
    গ) 48 তম সংশোধনী আইন
    ঘ) 52 তম সংশোধনী আইন


    39. কোন মৌলিক অধিকার মানব পাচার এবং জোরপূর্বক শ্রমের বিরুদ্ধে ব্যক্তিদের রক্ষা করে?

    ক) সমতার অধিকার
    খ) স্বাধীনতার অধিকার
    গ) শোষণের বিরুদ্ধে অধিকার
    ঘ) সাংস্কৃতিক ও শিক্ষাগত অধিকার


    40. কোন রিট একটি উচ্চ আদালত দ্বারা একটি নিম্ন আদালত বা ট্রাইব্যুনালে জারি করা হয়, এটিকে তার এখতিয়ার অতিক্রম করতে বা তার আইনি কর্তৃত্বের বাইরে কাজ করতে নিষেধ করে?

    ক) হেবিয়াস কর্পাস (Habeas Corpus)
    খ) মান্দামুস (Mandamus)
    গ) নিষেধাজ্ঞা (Prohibition)
    d) কো ওয়ারেন্টো (Quo Warranto)


    41. ভারতীয় সংবিধানের কোন অনুচ্ছেদের অধীনে মৌলিক অধিকার প্রয়োগের জন্য রিট জারি করার ক্ষমতা হাইকোর্টের রয়েছে?

    ক) ধারা 226
    খ) ধারা 215
    গ) ধারা 227
    ঘ) ধারা 213


    42. কো-ওয়ারেন্টোর রিটের উদ্দেশ্য হল:

    ক) ব্যক্তিগত স্বাধীনতা রক্ষা করুন
    খ) সংক্ষুব্ধ পক্ষের অধিকার প্রয়োগ করা
    গ) একজন ব্যক্তিকে এমন একটি পদে অধিষ্ঠিত হতে বাধা দিন যেখানে তিনি অধিকারী নন
    ঘ) একটি সরকারী কর্তৃপক্ষকে তার দায়িত্ব পালনে বাধ্য করা


    43. ভারতীয় সংবিধানের 32 অনুচ্ছেদে বি আর আম্বেদকরের দৃষ্টিভঙ্গি কী ছিল?

    ক) তিনি এটিকে অপ্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় বলে মনে করতেন।
    খ) তিনি এটাকে সংবিধানের হৃদয় ও আত্মা বলে বিশ্বাস করতেন।
    গ) তিনি সংবিধান থেকে এর অপসারণের পক্ষে ছিলেন।
    ঘ) তিনি এটিকে সীমিত গুরুত্ব এবং প্রযোজ্যতার সাথে একটি বিধান হিসাবে দেখেছেন।

    Follow Social Site For More