সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

সিন্ধু সভ্যতা বা হরপ্পা সভ্যতা

[ সিন্ধু সভ্যতা বা হরপ্পা সভ্যতার সম্বন্ধে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তরের কুইজে অংশগ্রহণ করতে নিম্নের QUIZ শুরু করুন বোতাম টিপুন।]

আর্যদের ভারতে আগমন এর পূর্বেই ভারতে এক উন্নত সভ্যতা গড়ে উঠেছিল। 1921 খ্রিস্টাব্দে দয়ারাম সাহানি ইরাবতী বা রাভী নদীর তীরে (হরপ্পা) এই সভ্যতার সন্ধান পান। ঠিক এক বছর পরে অর্থাৎ 1922 খ্রিস্টাব্দে রাখালদাস বন্দ্যোপাধ্যায় সিন্ধু প্রদেশের লারকানা জেলার মহেঞ্জোদারো নামক স্থানে এক উন্নত সভ্যতার আবিষ্কার করেন। সিন্ধু নদীর তীরের এই সভ্যতাকে সিন্ধু সভ্যতা নামে আখ্যায়িত করা হয়। যদিও পরবর্তী সময়ে সিন্ধু নদী উপত্যকার বাইরেও বিস্তীর্ণ এলাকাজুড়ে এই সভ্যতার প্রায় 1500 টি কেন্দ্র আবিষ্কৃত হয়েছে। সুতরাং এই সভ্যতাকে 'সিন্ধু সভ্যতা' বলার চেয়ে 'হরপ্পা সভ্যতা' বলা অনেক যুক্তিযুক্ত বলে মনে করেন বিভিন্ন ঐতিহাসিকগণ কারণ হরপ্পা নামক স্থানেই সবচেয়ে বেশি প্রাচীন ও গুরুত্বপূর্ণ নিদর্শনগুলো আবিষ্কৃত হয়েছে। ভারতের ইতিহাসে এই সিন্ধু সভ্যতা হরপ্পা সভ্যতা ছিল প্রথম নগরকেন্দ্রিক সভ্যতা যা আনুমানিক খ্রিস্টপূর্ব 2500 সাল থেকে খ্রিস্টপূর্ব 1500 সাল পর্যন্ত বিস্তৃত ছিল।
এই রকম আরো প্রচুর কুইজ পেতে নিম্নের সাধারণ জ্ঞান প্র্যাকটিস সেট (MCQ) বোতাম টি টিপুন।

সিন্ধু সভ্যতার ইতিহাস


আমাদের ওয়েব সাইটে আপনি বিভিন্ন সরকারি এবং বেসরকারি চাকরির পরীক্ষার ( Group-D থেকে WBCS) জন্য সাধারণ জ্ঞান প্রশ্ন-উত্তর কুইজ এর মাধ্যমে অনুশীলন করতে পারবেন।
সাধারণ জ্ঞান ছাড়াও জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান, গণিত, ইতিহাস, ভূগোল, ভারতের সংবিধান ইত্যাদি বিষয়ে বিষয়ভিত্তিক আলোচনা এবং কুইজ অনুশীলন করতে পারবেন।

Note: কুইজ শুরুর আগে সিন্ধু সভ্যতা বা হরপ্পা সভ্যতার উপর বিভিন্ন প্রশ্ন-উত্তরের সংক্ষিপ্ত আলোচনা যাচাই করে নিতে পারেন।

Quiz Application

নিম্নের বোতাম টিপে কুইজ শুরু করুন।

প্রত্যেক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সময় 20 সেকেন্ড।
Time
Over
score:

QUIZ RESULT

Total Questions:

Attempt:

Correct:

Wrong:

Percentage:


Content Of the Quiz: ভারতের ইতিহাস (সিন্ধু সভ্যতা বা হরপ্পা সভ্যতা) :
• ঐতিহাসিক জন মার্শাল প্রথম 'Indus Civilization' অর্থাৎ 'সিন্ধু সভ্যতা' কথাটি ব্যবহার করেন।
• হরপ্পা সভ্যতার প্রাচীন নাম সিন্ধু সভ্যতা।
• এই সভ্যতার প্রথম আবিষ্কৃত স্থান 'হরপ্পা' ইরাবতী বা রাভী নদীর তীরে অবস্থিত। 1921 সালে দয়ারাম সাহানি হরপ্পা আবিষ্কার করেন।
মহেঞ্জোদারো ছিল হরপ্পা সভ্যতার বৃহত্তম কেন্দ্র। এটি সিন্ধু নদীর তীরে অবস্থিত। 1922 সালে রাখালদাস বন্দ্যোপাধ্যায মহেঞ্জোদারো স্থানটি আবিষ্কার করেন। স্থানীয় ভাষায় মহেঞ্জোদারো কথার অর্থ হল 'মৃতদের স্তুপ'। এই মহেঞ্জোদারো স্থানে আবিষ্কৃত হরপ্পা সভ্যতার গুরুত্বপূর্ণ নিদর্শনগুলো হল : বৃহৎ কেন্দ্রীয় শস্যাগার, বৃহৎ স্নানাগার, নৃত্যরত নর্তকীর ব্রোঞ্জের মূর্তি, মাটির তৈরি মাতৃমূর্তি , অসংখ্য পিলার দিয়ে তৈরি বৃহৎ আলোচনা কক্ষ ইত্যাদি।
হরপ্পা সভ্যতার বিস্তৃতি: উত্তরে চেনাব নদীর তীরে অবস্থিত মন্দা থেকে দক্ষিনে মহারাষ্ট্রের দাইমাবাদ পর্যন্ত এবং পশ্চিমে পাকিস্তান-ইরান সীমানায় অবস্থিত সুদকজেন্ডার থেকে পূর্বে উত্তরপ্রদেশের আলমগীর পুর পর্যন্ত বিস্তৃত।
রাখিগারহি হল ভারতের মধ্যে অবস্থিত হরপ্পা সভ্যতার বৃহত্তম কেন্দ্র।
• সিন্ধু সভ্যতার প্রত্যেকটি বৃহৎ শহরগুলোর কিছু সাধারণ বৈশিষ্ট্য হলো:
1. নগর পরিকল্পনা, 2. নির্মাণ কাজের জন্য পোড়া ইট এর ব্যবহার, 3. জল নিকাশি ব্যবস্থা (ড্রেন নির্মাণ) 4. দুর্গ নির্মাণ।
সিন্ধু সভ্যতার প্রধান কেন্দ্র হরপ্পা সর্বপ্রথম আবিষ্কৃত হয়। এই স্থানেই ষাঁড় খোদিত শীল, দুটি সারিতে 6 টি বৃহৎ শস্যাগার আবিষ্কৃত হয়।
• সিন্ধু সভ্যতার লোকদের প্রধান জীবিকা ছিল কৃষিকাজ। ধান, গম, যব, ছিল প্রধান খাদ্যশস্য। এছাড়াও এরা সরিষা, তিল, খেজুর, তুলা ইত্যাদি চাষ করত। আখ চাষের প্রচলন এই সময় ছিল না।
• সিন্ধু সভ্যতা বা হরপ্পা সভ্যতার সময় যে সমস্ত প্রাণীর ব্যবহার প্রচলন ছিল সেগুলো হলো: ভেড়া, ছাগল, মহিষ, ষাঁড়, বন্য শুকর, কুকুর, বিড়াল, শুকর, হাঁস মুরগি, হরিণ, উট, হাতি, বাঘ ইত্যাদি। জিরাফ, সিংহ এবং ঘোড়া ছিল অপরিচিত। যদিও বেলুচিস্তানে মাটির নিচে ঘোড়ার চিহ্ন মিললেও ঘোড়া কিন্তু সেদিন পোষ মানে নি।
• সিন্ধু সভ্যতার লোকেরা তামা, ব্রোঞ্জ ও পাথরের বিভিন্ন অস্ত্রশস্ত্র, গৃহস্থলীর সরঞ্জাম ব্যবহার করত। লোহার ব্যবহার সিন্ধু সভ্যতার লোকেদের জানা ছিল না। এইসময় লোকেরা সুতি ও পশমের বস্ত্র ব্যবহার করত। মেয়েরা সোনা, রুপা, তামা, ব্রোঞ্জ ও পাথরের নানা ধরনের অলংকার ব্যবহার করত।
কর্নাটকের কোলার খনি থেকে সোনা আমদানি করত এবং গুজরাটের ক্ষেত্রী থেকে কপার। এছাড়াও মূল্যবান পাথর ও ধাতু সমসাময়িক অন্যান্য সভ্যতার লোকদের কাছ থেকে আমদানি করত ( বিশেষ করে মেসোপটেমিয়া থেকে যার বর্তমান নাম ইরাক)।

Read More...